বিএসএফ ইতিহাস এবং বিএসএফ ইউনিফর্ম

বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) পাকিস্তানের সর্বদা অস্থির পরিস্থিতি মোকাবেলা করার সময় ক্ষমতার লাগাম ধরে রাখে। প্রায় 2.7 লক্ষ অফিসার এবং জওয়ান বাহিনী তৈরি করে, যা স্পর্শকাতর সীমান্ত সুরক্ষিত করার দায়িত্বে রয়েছে। বিএসএফ ইউনিফর্ম পরিহিত অফিসাররা কাশ্মীর এবং রাজস্থানের মধ্যে 85 কিলোমিটার উপকূলরেখার পাশাপাশি পাকিস্তানের সাথে 2289.6 কিলোমিটার আন্তর্জাতিক সীমান্তে টহল দেয়। শুধু তাই নয়। লাইন অফ কন্ট্রোলের (এলওসি) 143 কিমি, যা সেনাবাহিনী এবং বিএসএফ উভয়ই পাহারা দিচ্ছে, তাদের নিয়ন্ত্রণে রয়েছে। একইভাবে, বাহিনীটি বাংলাদেশের গুরুত্বপূর্ণ পূর্ব সীমান্তে পরিচালনা করছে।

বিএসএফের জওয়ানরা চ্যালেঞ্জিং ভূখণ্ড এবং রাজস্থানী তাপমাত্রার সাথে লড়াই করে যা কখনও কখনও 50 ডিগ্রিতে পৌঁছায়। কর্মীরা ক্রমাগত ডিউটিতে থাকে এবং নিশ্চিত করে যে শুধু সীমান্ত নয়, সংলগ্ন বাসিন্দারাও নিরাপদ এবং সুরক্ষিত। শহুরে এলাকায় আইন-শৃঙ্খলার দায়িত্ব, নকশাল বিরোধী এবং বিদ্রোহ বিরোধী মহড়া, এবং বিপর্যয় মোকাবিলা সবই বিএসএফ-কে অর্পিত অতিরিক্ত কাজ।

ইতিহাস

রাজ্য সশস্ত্র পুলিশ বাহিনীর ব্যাটালিয়নগুলি 1965 সাল পর্যন্ত পাকিস্তানের সাথে ভারতের সীমান্ত পাহারা দেওয়ার জন্য দায়ী ছিল। 1965 সালের এপ্রিল মাসে, কচ্ছের সর্দার পোস্ট, ছর বেট এবং বেরিয়া বেট পাকিস্তান আক্রমণ করেছিল। ঘটনাটি দেখায় যে রাজ্য পুলিশ বাহিনী সমস্যাটি মোকাবেলায় প্রস্তুত ছিল না। ধারণা নিয়ে আলোচনার জন্য দিল্লিতে একটি বৈঠক ডাকা হয়েছিল।

1965 সালে যখন কেএফ রুস্তমজি দিল্লিতে অভ্যন্তরীণ নিরাপত্তা সংক্রান্ত একটি উচ্চ-পর্যায়ের বৈঠকে যোগ দেন, তখন বিএসএফের ইতিহাস শুরু হয়। বিএসএফ গঠনের প্রস্তাব এবং অন্যান্য দলকে রাজি করাতে, রুস্তমজি পুলিশের পক্ষ থেকে একমাত্র কণ্ঠস্বর ছিলেন। সম্মেলনের কয়েক সপ্তাহ পরে তাকে দিল্লিতে ডেকে পাঠানো হয় এবং বিএসএফকে উত্থাপনের নিয়ন্ত্রণ গ্রহণের নির্দেশ দেওয়া হয়। সীমান্ত রক্ষা ও অবৈধ অনুপ্রবেশ বন্ধে এ বাহিনী গড়ে তোলা হয়।

বিএসএফ 1965 সালে 25 ব্যাটালিয়ন নিয়ে প্রতিষ্ঠিত হয়েছিল এবং সমস্ত ফ্রন্টে বিস্তৃত হয়েছিল। তাদের বর্তমানে 192টি ব্যাটালিয়ন (এনডিআরএফের 3টি সহ) এবং 7টি বিএসএফ আর্টি রেজিমেন্ট রয়েছে যা বাংলাদেশ ও পাকিস্তানের সীমান্তে পরিচালনা করে। এটি এই ধরণের একমাত্র সংস্থা যার একটি নিবেদিত বিমান শাখা রয়েছে যা একজন মহাপরিদর্শক দ্বারা তত্ত্বাবধান করা হয়।

শক্তি এবং গঠন

বর্তমানে, বিএসএফ-এর 192 ব্যাটালিয়ন, একটি বিমান চালনা শাখা, একটি জল শাখা এবং আর্টিলারি ইউনিট রয়েছে, যা এটিকে ভারতের দ্বিতীয় বৃহত্তম আধাসামরিক সংস্থায় পরিণত করেছে। ডিরেক্টর জেনারেল স্তরের একজন সিনিয়র আইপিএস অফিসার এই বাহিনীর তত্ত্বাবধান করেন। সর্বোচ্চ স্তরে, বিএসএফ কমান্ড এবং সীমানায় বিভক্ত। একজন বিশেষ মহাপরিচালক (SDG) পর্যায়ের কর্মকর্তা পূর্ব ও পশ্চিম উভয় কমান্ডের নেতৃত্ব দেন। ওয়েস্টার্ন কমান্ডের SDG গুজরাট, জম্মু, পাঞ্জাব এবং শ্রীনগরের সাথে সীমান্তের ভারপ্রাপ্ত এবং নজরদারি করে। SDG (পূর্ব) দক্ষিণ ও উত্তরবঙ্গ, মেঘালয়, মণিপুর এবং কাছাড়, ত্রিপুরা, গুয়াহাটি এবং অন্যান্য রাজ্যের সীমানা নিয়ন্ত্রণ করে।

আরও চারজন মহাপরিচালক একাডেমি, অপারেশন, লজিস্টিকস এবং মানব সম্পদ বিভাগের বিভিন্ন স্তরে দায়িত্বে রয়েছেন। বাহিনীটি নয়টি অধিদপ্তরে বিভক্ত, যার প্রত্যেকটি কর্মী, অপারেশন, প্রশাসনিক, সাধারণ, প্রশিক্ষণ, যোগাযোগ ও তথ্য প্রযুক্তি, সরবরাহ, বিমান শাখা এবং চিকিৎসা সহ বিভিন্ন বিভাগের দায়িত্বে রয়েছে। ইন্সপেক্টর জেনারেল পদমর্যাদার একজন কর্মকর্তা প্রতিটি সীমান্ত তত্ত্বাবধান করেন।

বাজেট

ভারত সরকার ভারত-পাকিস্তান সীমান্তের পরিস্থিতির আলোকে বিএসএফ-এর বাজেট ক্রমাগত বাড়িয়েছে যাতে বাহিনী আর্থিক অসুবিধায় না গিয়ে প্রয়োজনীয় সরঞ্জাম কিনতে পারে তা নিশ্চিত করতে। বিএসএফ-এর সামগ্রিক বাজেট, যা 2020 সালে 19,000 কোটি টাকার বেশি ছিল, 2022-2023 অর্থবছরের জন্য মোটামুটি 3,000 কোটি টাকা বৃদ্ধি করা হয়েছে।

বিএসএফ ইউনিফর্ম

বিএসএফ টাস্ক ফোর্স একটি যুদ্ধ ইউনিফর্ম পরিধান করে যা আরামদায়ক, জলবায়ু বান্ধব এবং একটি বিঘ্নিত প্যাটার্ন বৈশিষ্ট্যযুক্ত। ইউনিফর্মের নকশা, যা জলপাই এবং খাকি সহ বিভিন্ন রঙকে অন্তর্ভুক্ত করে, সৈন্যদের মোতায়েন অঞ্চল এবং অপারেশনাল আবহাওয়ার মতো বিষয়গুলি বিবেচনায় নিয়ে করা হয়েছিল। কমব্যাট ইউনিফর্ম ছাড়া, বিএসএফ অফিসারদের খাকি ইউনিফর্মের পাশাপাশি আনুষ্ঠানিক জলপাই ইউনিফর্মেও দেখা যায়, মাঝে মাঝে।

বিএসএফ জওয়ানরা যে বৈচিত্র্যময় জলবায়ুতে কাজ করে তার কারণে, বিএসএফ ইউনিফর্মে বেশ কয়েকটি জলবায়ু উপাদান রয়েছে, উদাহরণস্বরূপ, কমব্যাট জ্যাকেট, তাদের যুদ্ধের পোশাকের মতোই বিঘ্নিত প্যাটার্ন সহ তাদের নিরাপত্তার সাথে আপস না করে তাদের অতিরিক্ত উষ্ণতা প্রদান করে। ক্যামোফ্লেজ প্রিন্ট।

বিএসএফ অফিসারদের দ্বারা অনুসরণ করা অভিন্ন নির্দেশিকাগুলিকে মাথায় রেখে, ইউনিফর্মার একটি বিএসএফ ইউনিফর্ম সংগ্রহ চালু করেছে যেখানে সমস্ত বিএসএফ অফিসাররা সারা ভারত জুড়ে www.uniformer.in থেকে অনলাইনে যুদ্ধের পোশাক, খাকি ইউনিফর্ম বা বিএসএফ জ্যাকেট কিনতে পারবেন। ব্র্যান্ড, ইউনিফর্মার, বিনামূল্যে ডেলিভারি এবং সহজে রিটার্ন নীতি সহ ভারতের পুলিশ এবং আধাসামরিক বাহিনীর জন্য সেরা মানের ইউনিফর্মের উত্তর হয়ে উঠেছে।