সিআরপিএফ ইতিহাস এবং সিআরপিএফ ইউনিফর্ম

সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (সিআরপিএফ), যার 3.25 লক্ষ সদস্য রয়েছে এবং এটি ভারতের বৃহত্তম কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী, বিশ্বের বৃহত্তম সশস্ত্র পুলিশ বাহিনীগুলির মধ্যে একটি।

সিআরপিএফ ইউনিফর্ম পরা অফিসাররা সন্ত্রাস এবং নকশালবাদ সহ সবকিছু পরিচালনা করে। এই হুমকি মোকাবেলায় ভূমিকার পাশাপাশি স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, গান্ধী পরিবার এবং অন্যান্য বিশিষ্ট ব্যক্তিদের মতো ভিভিআইপিদের সুরক্ষার জন্য সিআরপিএফের একটি শাখা রয়েছে।

এই বাহিনী, যা বিভিন্ন দিক থেকে ব্যতিক্রমী, এছাড়াও রয়েছে QAT নামে একটি বিশেষ সন্ত্রাসবিরোধী শাখা এবং CoBRA নামক নকশাল বিরোধী ইউনিট। উপরন্তু, এটি সংসদকে রক্ষা করে এবং নকশালদের বিরুদ্ধে লড়াই করার জন্য সম্প্রতি তালিকাভুক্ত "মহিলা" (মহিলা) ব্যাটালিয়ন রয়েছে। র‌্যাপিড অ্যাকশন ফোর্স (আরএএফ), সিআরপিএফ-এর একটি বিশেষ দাঙ্গা-বিরোধী ইউনিট, প্রায়শই দাঙ্গাকারীদের দুঃস্বপ্ন হিসাবে বিবেচিত হয়।

CRPF, সবচেয়ে সজ্জিত সৈন্যদের মধ্যে একটি, বীরত্বের জন্য পদক সংগ্রহে নেতৃত্ব দিয়ে চলেছে। সর্বাধিক পুরষ্কারগুলি এর জওয়ানদের দেওয়া হয়েছে, এবং এর কিছু অফিসার পুলিশ মেডেল ফর গ্যালান্ট্রি (PMG) জিতেছে - সর্বোচ্চ সম্মানগুলির মধ্যে একটি - এক ডজনেরও বেশি বার। ব্রিটিশ আমলে মাত্র দুটি ব্যাটালিয়ন নিয়ে শুরু হওয়া এই বাহিনীটি এই সময়ে 246 ব্যাটালিয়ন নিয়ে বৃহত্তম আধাসামরিক বাহিনীতে পরিণত হয়েছে।

ইতিহাস

প্রথম দিকের কেন্দ্রীয় আধাসামরিক গোষ্ঠীগুলির মধ্যে একটি, CRPF প্রথম 1939 সালে ক্রাউন রিপ্রেজেন্টেটিভ পুলিশ (বর্তমানে কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী নামে পরিচিত) হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল। দশ বছর পর, CRPF-এর প্রাথমিক দায়িত্ব বিভিন্ন রাজ্যে বসবাসকারী ব্রিটিশ নাগরিকদের সুরক্ষা থেকে পরিবর্তন করা হয়।

28 ডিসেম্বর, 1949-এ সংসদ কর্তৃক জারি করা একটি আইন, স্বাধীনতার পরে বাহিনীটিকে একটি নতুন নাম দেয়: কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ ফোর্স। সিআরপিএফ আইনের অধীনে ইউনিয়নের একটি সশস্ত্র বাহিনী হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল এবং 25 মার্চ, 1955 সালে, ভিজি কানেটকারকে সংগঠনের প্রথম মহাপরিচালক হিসাবে নাম দেওয়া হয়েছিল।

স্বাধীনতার পর প্রথম কয়েক বছরে, অনুপ্রবেশ এবং অন্যান্য আন্তঃসীমান্ত অপরাধ নিরীক্ষণের জন্য সিআরপিএফ কন্টিনজেন্টগুলিকে কচ্ছ, রাজস্থান এবং সিন্ধুর সীমান্তে প্রেরণ করা হয়েছিল। পাকিস্তানি অনুপ্রবেশকারীদের আক্রমণের পর, CRPF কে 1959 সালে পাকিস্তানের সাথে জম্মু ও কাশ্মীর সীমান্তে পাঠানো হয়েছিল।

21শে অক্টোবর, 1959-এ, বাহিনীটি চীনা বাহিনীর সাথে যুদ্ধে নিযুক্ত ছিল যখন হট স্প্রিংসে চীনাদের দ্বারা একটি ছোট সিআরপিএফ টহল আক্রমণ করেছিল এবং এর 10 জন সদস্য জাতির রক্ষায় তাদের জীবন দিয়েছিলেন। প্রতি বছর 21 অক্টোবর জাতি পুলিশ সদস্য ও নারীদের শহীদদের স্মরণে সম্মান জানায়।

1962 সালে এই ঘটনার কয়েক বছর পর চীনা আগ্রাসনের সময় ইউনিটটি অরুণাচল প্রদেশে ভারতীয় সেনাবাহিনীকে সহায়তা করেছিল। কর্তব্যরত অবস্থায় আটজন সিআরপিএফ সদস্য নিহত হয়েছিল। সিআরপিএফ এবং ভারতীয় সেনাবাহিনী 1965 এবং 1971 সালের ভারত-পাক যুদ্ধের সময় পশ্চিম ও পূর্ব সীমান্তে পাশাপাশি যুদ্ধ করেছিল। 1970 এর দশকের শেষের দিকে পাকিস্তানের সাথে যুদ্ধের পর উত্তর-পূর্ব রাজ্যগুলিতে চরমপন্থী সংগঠনগুলির সাথে মোকাবিলা করার জন্য এই বাহিনীকে নিয়োগ করা হয়েছিল।

শক্তি এবং গঠন

মহাপরিচালক স্তরের একজন আইপিএস অফিসার এই বাহিনীর তত্ত্বাবধান করেন। বিশেষ মহাপরিচালক এবং অতিরিক্ত মহাপরিচালকরা হলেন মহাপরিচালকের পরের ধাপ। তারা জম্মু ও কাশ্মীর, উত্তর-পূর্ব, মধ্য এবং দক্ষিণ অঞ্চলের অঞ্চলগুলি তদারকি করে। চারজন অতিরিক্ত ADG বা SDG-স্তরের কমান্ডার যারা সরাসরি DG কে উত্তর দেন অপারেশন, ট্রেনিং, হেডকোয়ার্টার এবং একাডেমীর তদারকি করেন। এই এক্সিকিউটিভরা প্রায় 40 জন আইজি, সেইসাথে কোবরা এবং ভিভিআইপির মতো সেক্টর এবং বিশেষায়িত সংস্থাগুলির তত্ত্বাবধান করেন।

দেশের গণ্যমান্য ব্যক্তিদের সুরক্ষার জন্য পুলিশ বাহিনীর একটি বিশেষ ভিআইপি শাখা রয়েছে, যখন PDG বা সংসদ দায়িত্ব গ্রুপ, সংসদ ক্যাম্পাসের নিরাপত্তার জন্য দায়ী। এটি প্রধানমন্ত্রীর প্রাসাদ রক্ষা করার জন্য একটি নিবেদিত টাস্ক ফোর্স থাকার গর্বও করে।

বর্তমানে 246টি ব্যাটালিয়ন রয়েছে, যার মধ্যে 203টি নির্বাহী, 5টি ভিআইপি নিরাপত্তা, 6টি মহিলা, 15টি RAF, 10টি CoBRA, 5টি সংকেত, 1টি একটি বিশেষ দায়িত্ব গ্রুপ এবং 1টি একটি সংসদীয় দায়িত্ব গ্রুপ। সামরিক বাহিনী 6টি ফিল্ড হাসপাতাল, 50টি শয্যা বিশিষ্ট 18টি কম্পোজিট হাসপাতাল, 43টি গ্রুপ সেন্টার, 22টি প্রশিক্ষণ প্রতিষ্ঠান এবং 100টি শয্যা বিশিষ্ট 4টি কম্পোজিট হাসপাতাল রয়েছে৷

বাজেট

2022-2023 অর্থবছরের বর্তমান বাজেটে, সিআরপিএফকে সবচেয়ে বেশি 29,324.92 কোটি টাকা দেওয়া হয়েছে। CRPF সমস্ত পরিকল্পনার জন্য সবচেয়ে বড় আর্থিক বরাদ্দ পায় কারণ এটি কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ সংস্থাগুলির মধ্যে বৃহত্তম।

সিআরপিএফ ইউনিফর্ম

সিআরপিএফ টাস্ক ফোর্সের ফিল্ড পোশাকটি আরামদায়ক, জলবায়ু-বান্ধব এবং ছদ্মবেশ-প্যাটার্নযুক্ত। ইউনিফর্মের নকশা, যার মধ্যে বাদামী, জলপাই এবং সাদার মতো রঙের একটি পরিসর রয়েছে, কর্মীদের অপারেশনাল সেটিংস এবং স্থাপনার স্থানগুলির মতো বিষয়গুলি বিবেচনা করে শেষ করা হয়েছিল। তাদের যুদ্ধের গিয়ার ছাড়াও, সিআরপিএফ অফিসাররা মাঝে মাঝে আনুষ্ঠানিক জলপাই ইউনিফর্ম পরিধান করে।

সিআরপিএফ ইউনিফর্মে অনেকগুলি জলবায়ু উপাদান রয়েছে কারণ সিআরপিএফ জওয়ানরা বিভিন্ন জলবায়ু পরিস্থিতিতে কাজ করে। ক্যামোফ্লেজ প্রিন্টের কারণে তাদের নিরাপত্তাকে বিপন্ন না করে তাদের আরও উষ্ণতা প্রদান করার জন্য, তাদের যুদ্ধের জ্যাকেট, উদাহরণস্বরূপ, তাদের যুদ্ধের পোশাকের মতোই বিঘ্নিত প্যাটার্ন রয়েছে।

সিআরপিএফ সৈন্যদের অবশ্যই যে ইউনিফর্ম মানদণ্ড অনুসরণ করতে হবে, ভারতে সমস্ত সিআরপিএফ অফিসাররা www.uniformer.in-এর CRPF ইউনিফর্ম সংগ্রহ থেকে অনলাইনে যুদ্ধের পোশাক, খাকি ইউনিফর্ম বা সিআরপিএফ জ্যাকেট পেতে পারেন। ব্র্যান্ড ইউনিফর্মারটি ভারতে পুলিশ এবং আধাসামরিক বাহিনীর জন্য সর্বোচ্চ মানের ইউনিফর্মের একটি সংস্থান হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে, বিনামূল্যে শিপিং এবং একটি সরল রিটার্ন নীতি অফার করে।

আপনি ITBP ইতিহাস এবং ITBP ইউনিফর্ম সম্পর্কেও পড়তে পারেন।