কলকাতা পুলিশ কেন খাকি ইউনিফর্মের বদলে সাদা ইউনিফর্ম পরে?

দেশের নিরাপত্তার জন্য বাহিনী থাকলে নাগরিকদের সুরক্ষার জন্য পুলিশ থাকতে হবে। আপনি যখন পুলিশ অফিসারদের কথা ভাবেন, তখন খাকি ইউনিফর্মটিই মাথায় আসে।

আপনি কি কখনও লক্ষ্য করেছেন যে কলকাতা পুলিশের ইউনিফর্ম সাদা রঙের হয়, যেখানে ভারতের প্রতিটি রাজ্যের পুলিশ একই খাকি ইউনিফর্ম পরে? কখনো ভাবছেন কেন?

ব্রিটিশরা শহরের পুলিশের জন্য সাদা রঙ বেছে নেয় কারণ কলকাতা উপকূলে অবস্থিত, যেখানে প্রচুর তাপ এবং আর্দ্রতা রয়েছে, যাতে তাপ শোষণ কম হয় এবং তাদের ইউনিফর্ম থেকে সূর্যালোক প্রতিফলিত হয়।

সাদা ইউনিফর্ম ব্রিটিশরা চালু করেছিল

এটা বলা সঠিক যে ব্রিটিশ প্রশাসন 1845 সালে কলকাতা পুলিশ প্রতিষ্ঠা করে এবং তাদের ইউনিফর্ম সাদা করার সিদ্ধান্ত নেয়।

কারণ তারা সাদা রঙ পছন্দ করত। উপকূলীয় অবস্থানের কারণে কলকাতায় আপেক্ষিক আর্দ্রতা কিছুটা বেশি। বিজ্ঞানের পরিপ্রেক্ষিতে সাদা তাই ভালো পছন্দ। সাদাও সূর্য যে তাপ উৎপন্ন করে তা শোষণ করে না। অনুরূপ যুক্তি নৌবাহিনীর ইউনিফর্মের অন্তর্গত।

পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশ এবং কলকাতা মেট্রোপলিটন সিটি পুলিশ হল পশ্চিমবঙ্গের আইন প্রয়োগকারীর দুটি স্বতন্ত্র বিভাগ।

1845 সালে, ব্রিটিশ সরকার কলকাতার জন্য একটি অনন্য পুলিশ বাহিনী তৈরি করে এবং তার সমস্ত পুলিশ কর্মীদের সাদা ইউনিফর্ম পরিধান করা বাধ্যতামূলক করে।

ল্যামসডেন 1847 সালে সমস্ত পুলিশ অফিসারদের খাকি পরার নির্দেশ দেয়। কলকাতা পুলিশ অবশ্য তা প্রত্যাখ্যান করে।

প্রত্যাখ্যানের পক্ষে যুক্তি ছিল যে কলকাতা একটি অভ্যন্তরীণ রাজ্য যার কোনো জলজ দেহ নেই, তাই এটি প্রচণ্ড গরমের সম্মুখীন হয়। সাদা একটি আদর্শ অভিন্ন রঙ কারণ এটি তাপ শোষণের পরিবর্তে প্রতিফলিত করে।

পশ্চিমবঙ্গের রাজ্য পুলিশ বাহিনী এখন খাকি ইউনিফর্ম পরে, তবে কলকাতা এবং হাওড়ার যমজ শহরগুলিতে, পছন্দের ইউনিফর্ম এখনও সাদা।

ঐতিহ্যবাহী সাদা ইউনিফর্ম এখনও যমজ শহর এবং বাংলার আরও কয়েকটি এলাকায় পুলিশ পরিধান করে।

তারা এখন যে ন্যায্যতা দেয়, তা আগের থেকে ভিন্ন। কোন পুলিশ অফিসার রাজ্য পুলিশ বাহিনীর জন্য কাজ করেন এবং কোনটি কলকাতা-হাওড়া বাহিনীর জন্য তা পার্থক্য করা সহজ।

ব্রিটিশ সরকার চলে যাওয়ার পরও সাদা পুলিশের ইউনিফর্ম রয়েছে; এর জন্য বৈজ্ঞানিক ন্যায্যতা প্রতিদ্বন্দ্বিতা করা যাবে না।