ITBP ইতিহাস এবং ITBP ইউনিফর্ম

দেশটির হিমালয় সীমানাগুলিকে ইন্দো-তিব্বত বর্ডার পুলিশ (ITBP) দ্বারা পাহারা দেওয়া হয়েছে, যার মোট শক্তি 90,000 এরও বেশি জওয়ান এবং আধিকারিক রয়েছে, নকশাল প্রভাবিত এলাকায় মোতায়েন সহ অতিরিক্ত দায়িত্ব পালনের পাশাপাশি, আইনশৃঙ্খলা সংক্রান্ত অনুশীলন, ইত্যাদি। আইটিবিপি ইউনিফর্ম পরিহিত অফিসাররা "হিমালয়ের সেন্টিনেল" হিসাবে কাজ করে।

এটি একটি বিশেষ এবং অত্যন্ত দক্ষ সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্স (সিএপিএফ) যা বিপজ্জনক এবং বন্ধুত্বহীন ভূখণ্ড এবং উচ্চ হিমালয়ের আবহাওয়ার পরিস্থিতিতে সীমানা রক্ষায় বিশেষভাবে 3,000 থেকে 18,800 ফুট পর্যন্ত উচ্চতায়, যেখানে তাপমাত্রা -45 ডিগ্রি সেলসিয়াসে ডুবে যায়। . এমনকি প্রতিকূল আবহাওয়াতেও, জওয়ানরা যে কোনও পরিস্থিতি সামাল দিতে সুসজ্জিত। ITBP চাইনিজ আক্রমণ থেকে রক্ষা করা থেকে শুরু করে চামোলি সুড়ঙ্গ থেকে ব্যক্তিদের উদ্ধার করা পর্যন্ত সব কিছুতেই সক্ষম।

বাহিনীর সৈন্যদেরকে তার নীতিবাক্য, "শৌর্য-দ্রিধাতা-কর্মনিষ্ঠ" (শৌর্য-সংকল্প-কর্তব্যের প্রতি নিষ্ঠা) অনুসারে মানবিক মর্যাদা এবং জাতীয় অখণ্ডতার সর্বোচ্চ মান বজায় রাখার জন্য অভিযুক্ত করা হয়।

ইতিহাস

1962 সালের চীনা হামলার পর, ভারত সরকার "এক সীমান্ত, এক শক্তি" ধারণা অনুসারে হিমালয় সীমান্ত রক্ষা করার জন্য একটি বিশেষ বাহিনী গঠনের সিদ্ধান্ত নেয়। অবশেষে, ITBP 24 অক্টোবর, 1962-এ নর্দার্ন ফ্রন্টিয়ার রাইফেলস নামে চারটি ব্যাটালিয়ন নিয়ে প্রতিষ্ঠিত হয়েছিল এবং এটি একটি সমন্বিত গেরিলা, বুদ্ধিমত্তা, এবং লজিস্টিক, সরবরাহ এবং যোগাযোগের ক্ষেত্রে সম্পূর্ণ স্বাধীন যুদ্ধ বাহিনীর ধারণার উপর ভিত্তি করে তৈরি হয়েছিল। বাহিনী জনসংখ্যার সাথে কীভাবে মিশে যায়, গোয়েন্দা তথ্য সংগ্রহ করতে হয় এবং আক্রমণের ক্ষেত্রে, নিয়মিত সশস্ত্র বাহিনী থেকে শক্তিবৃদ্ধি গ্রহণ না করা পর্যন্ত শত্রুকে দীর্ঘ সময়ের জন্য বন্ধ রাখতে হয় সে সম্পর্কে ব্যাপক প্রশিক্ষণ পেয়েছিল। দলটিকে শত্রু-অধিকৃত অঞ্চলে গেরিলা যোদ্ধা হিসাবে কাজ করার জন্য ডিজাইন করা হয়েছিল যাতে শত্রুরা চলে যেতে হতবাক হয়ে যায়।

বিভিন্ন ইউনিট থেকে মাত্র 1,472 জন বাহিনীটির চারটি ব্যাটালিয়নের প্রাথমিক সংগঠন তৈরি করেছিল। সরকার এটিকে বড় করার সিদ্ধান্ত নিয়েছিল, এবং পাহাড়ি অঞ্চলের স্থানীয়দের পছন্দের ভিত্তিতে নিয়োগ করা হয়েছিল কারণ তারা ভূ-সংস্থান ও পারিপার্শ্বিকতার সাথে পরিচিত ছিল। জম্মু ও কাশ্মীরে বিদ্রোহ বিরোধী অভিযান এবং 1965 এবং 1971 সালের ভারত-পাক যুদ্ধের জন্যও সেনাবাহিনীকে নিযুক্ত করা হয়েছিল।

পরে, ভূ-কৌশলগত পরিস্থিতিতে উল্লেখযোগ্য পরিবর্তনের সাথে, ITBP-এর প্রাথমিক মিশন কিছু পরিবর্তনের মধ্য দিয়ে প্রত্যাশিত ছিল। 1978 সালে, সরকার নয়টি সার্ভিস ব্যাটালিয়ন, চারটি বিশেষায়িত ব্যাটালিয়ন এবং দুটি প্রশিক্ষণ সুবিধা অন্তর্ভুক্ত করার জন্য বাহিনীর সংগঠন পরিবর্তন করে। জম্মু ও কাশ্মীরের কারাকোরাম পাস থেকে অরুণাচল প্রদেশের জাচেপ লা পর্যন্ত ভারত-চীন সীমান্তের সম্পূর্ণ 3,488 কিলোমিটার "এক সীমান্ত, এক শক্তি" মেনে চলার জন্য মন্ত্রীদের একটি কমিটির পরামর্শ অনুসারে আইটিবিপিকে দেওয়া হয়েছিল। বর্তমানে, বাহিনীতে 176টি সীমান্ত ফাঁড়ি এবং 56টি ব্যাটালিয়ন রয়েছে।

শক্তি এবং গঠন

আইটিবিপির এখন 56টি সার্ভিস ব্যাটালিয়ন, চারটি বিশেষ ব্যাটালিয়ন, 17টি প্রশিক্ষণ সুবিধা, 15টি সেক্টর সদর দফতর এবং 7টি লজিস্টিক সুবিধা রয়েছে, যার মোট শক্তি প্রায় 90,000।

এই বাহিনীর নেতৃত্বে একজন ডিরেক্টর জেনারেল-র্যাঙ্কের আইপিএস অফিসার যিনি 23 জন ইন্সপেক্টর জেনারেলের তত্ত্বাবধান ও কমান্ড করেন ডেপুটি ইন্সপেক্টর জেনারেল, আরও তিনজন ডিরেক্টর জেনারেল এবং তিনজন অতিরিক্ত ইন্সপেক্টর জেনারেল (ডিআইজি)। বাহিনী ADG পর্যায়ে "কমান্ড" এবং IG পর্যায়ে "ফ্রন্টিয়ার" এ বিভক্ত। তিনটি বিভাগ ADG তৈরি করে: ADG সদর দফতর, যা প্রশাসনিক দায়িত্ব ছাড়াও অপারেশন এবং বুদ্ধিমত্তা পরিচালনা করে; এডিজি ওয়েস্টার্ন কমান্ড, যেটি লেহ এবং দেরাদুন সেক্টরের দায়িত্বে রয়েছে; এবং এডিজি ইস্টার্ন কমান্ড, যা ভোপাল, ইটানগর এবং লখনউ সীমানার দায়িত্বে রয়েছে।

উপরন্তু, বাহিনী হিমালয়ের সীমান্ত ফাঁড়িতে (BOPs) মহিলা কর্মচারীদের মোতায়েন করেছে। K9 ডগ স্কোয়াড এবং একটি প্রাণী পরিবহন শাখা/অশ্বারোহী স্কোয়াডও ITBP-এর অংশ। একটি জল শাখাও বাহিনীর অংশ।

বাজেট

সরকার 2020-21 সালে ITBP-এর জন্য যথাক্রমে 6,150.15 কোটি রুপি, 2021-2022 সালে 6,567.17 কোটি এবং 2022-2023 সালে 7,461.28 কোটি রুপি বার্ষিক বাজেট অনুমোদন করেছে।

আইটিবিপি ইউনিফর্ম

ITBP টাস্ক ফোর্স দ্বারা পরিধান করা ফিল্ড ইউনিফর্ম আরামদায়ক, জলবায়ু-বান্ধব, এবং একটি ছদ্মবেশ প্যাটার্ন রয়েছে। ইউনিফর্মের নকশা, যা বাদামী, জলপাই এবং হালকা খাকি সহ বিভিন্ন রঙের বৈশিষ্ট্যযুক্ত, কর্মীদের জন্য স্থাপনার অবস্থান এবং কর্মক্ষম পরিবেশের মতো উপাদানগুলিকে বিবেচনায় নিয়ে সম্পন্ন হয়েছিল। আইটিবিপি অফিসারদের মাঝে মাঝে যুদ্ধের গিয়ার ছাড়াও আনুষ্ঠানিক জলপাই ইউনিফর্ম পরতে দেখা যায়।

আইটিবিপি জওয়ানরা যে বিভিন্ন জলবায়ু পরিবেশে কাজ করে তার কারণে, আইটিবিপি ইউনিফর্মে বেশ কয়েকটি জলবায়ু উপাদান রয়েছে। উদাহরণস্বরূপ, ছদ্মবেশ প্রিন্টের কারণে তাদের নিরাপত্তার সাথে আপস না করে তাদের অতিরিক্ত উষ্ণতা দেওয়ার জন্য যুদ্ধের জ্যাকেটে তাদের যুদ্ধের পোশাকের মতোই বিঘ্নিত প্যাটার্ন রয়েছে।

ভারতে সমস্ত ITBP অফিসাররা যুদ্ধের পোশাক, খাকি ইউনিফর্ম, বা ITBP জ্যাকেটগুলি www.uniformer.in-এর ITBP ইউনিফর্ম সংগ্রহ থেকে অনলাইনে ক্রয় করতে পারে ইউনিফর্মের প্রয়োজনীয়তা অনুসারে যা ITBP কর্মীদের অবশ্যই মেনে চলতে হবে। বিনামূল্যে বিতরণ এবং একটি সহজ রিটার্ন নীতির সাথে, ব্র্যান্ড ইউনিফর্মারটি ভারতের পুলিশ এবং আধাসামরিক বাহিনীর জন্য সর্বোত্তম মানের ইউনিফর্মের সমাধান হিসাবে আবির্ভূত হয়েছে।

আপনি বিএসএফ ইতিহাস এবং বিএসএফ ইউনিফর্ম সম্পর্কেও পড়তে পারেন।